Published On: Fri, Aug 3rd, 2012

জাবি বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ

পুলিশের গুলিতে শিক্ষার্থী আহত হওয়ার জের ধরে আন্দোলনের মুখে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। একইসাথে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টার মধ্যে হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে।
বৃহস্পতিবার সিন্ডিকেটের জরুরি বৈঠক থেকে বাইরে এসে সদস্য ও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক সাংবাদিকদের এই সিদ্ধান্তের কথা জানান।
তিনি বলেন, ‘উদ্ভূত পরিস্থিতি এবং সামনে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয় আগামী ২৫ আগস্ট পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। ছেলেদের সন্ধ্যা ৬টা এবং মেয়েদের আগামীকাল শুক্রবার সকাল ৯টার মধ্যে হল ছেড়ে যেতে বলা হয়েছে।’
এরআগে এক ছাত্রলীগ নেতা ছুরিকাহত হওয়ার জের ধরে বুধবার রাতে মীর মশাররফ হলে পুলিশ অভিযান চালালে ছাত্রদের সাথে সংঘর্ষ হয়। এ সময় পুলিশ গুলি চালালে পাঁচজন গুলিবিদ্ধসহ কমপক্ষে ২৫ জন আহত হয়।
এ ঘটনায় শিক্ষার্থীরা বুধবার রাত থেকে ক্যাম্পাসের গণ্ডি পেরিয়ে রাস্তায় নেমে আসে। তারা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে। এ সময় বেশ কয়েকটি গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটে।
প্রক্টরের পদত্যাগসহ আট দফা দাবিতে বৃহস্পতিবার সকাল থেকে ক্যাম্পাসজুড়ে মিছিল করেছে শিক্ষার্থীরা। তারা ক্যাম্পাসের বাইরে জড়ো হয়ে মহাসড়কেও বিক্ষোভ অব্যাহত রেখেছে।
প্রো-ভিসি অধ্যাপক ফরহাদ হোসেনের নেতৃত্বে চার শিক্ষকের একটি প্রতিনিধি দল আরিচা সড়কে অবরোধকারীদের শান্ত করতে গেলে তারা তোপের মুখে পড়েন।
শিক্ষার্থীদের দাবির মধ্যে অন্যতম হলো- হামলা, পুলিশের গুলিসহ বুধবার থেকে ঘটে যাওয়া সব ঘটনার দায় ভিসি অধ্যাপক ড. আনোয়ার হোসেনকেই নিতে হবে; প্রক্টর তপন কুমার সাহাকে পদত্যাগ করতে হবে; মীর মোশাররফ হোসেন হলের প্রাধ্যক্ষ এমদাদুল হককে অপসারণ করতে হবে।
এদিকে, ‌উদ্ভূত পরিস্থিতিতে আজ বৃহস্পতিবার অনুষ্ঠেয় বিশ্ববিদ্যালয়ের ডিন নির্বাচন স্থগিত করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক নাসিরউদ্দিন জানান, ‘উদ্ভূত পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের ডিন নির্বাচন স্থগিত করা হয়েছে। ভিসির বাসভবনে সকাল ৯টায় জরুরি বৈঠকে বসেছেন সিন্ডিকেট সদস্যরা।’
তবে ডিন নির্বাচন স্থগিত করায় ক্ষোভ প্রকাশ করেছেন সাবেক ভিসি শরীফ এনামুল কবিরের বিরোধী পক্ষ হিসেবে পরিচিত সম্মিলিত শিক্ষক পরিষদের সদস্যরা।
ডিন নির্বাচনে কলা ও মানবিক অনুষদের ডিন পদপ্রার্থী অধ্যাপক কামরুল আহসান টিটো বলেন, ‘পরাজয় নিশ্চিত জেনেই তারা পরিকল্পিতভাবে এভাবে নির্বাচন স্থগিত করেছে।’
জানা যায়, বুধবার রাত ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ৩৬তম ব্যাচের ছাত্র ও ছাত্রলীগের একাংশের নেতা তাহমিদুল ইসলাম লিখন ছুরিকাঘাতে মারাত্মকভাবে জখম হন। পরে তাকে সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।
দীর্ঘদিন ক্যাম্পাসের বাইরে থাকলেও ভিসি পরিবর্তনের পর সম্প্রতি তিনি ক্যাম্পাসে ফেরেন বলে ছাত্রলীগকর্মীরা জানিয়েছে। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের আবাসিক ছাত্র।
এ ঘটনায় রাত ১২টার দিকে পুলিশ সন্দেহভাজন হিসেবে মীর মোশাররফ হোসেন হলের নৃ-বিজ্ঞান বিভাগের ৩৯তম ব্যাচের শিক্ষার্থী নাহিদকে আটক করতে গেলে ওই হলের ছাত্রদের সাথে পুলিশের বাকবিতণ্ডা হয়। এক পর্যায়ে পুলিশ গুলি ছুঁড়লে ছাত্ররা ক্ষিপ্ত হয়ে ওঠে। ছাত্রদের তোপের মুখে পুলিশ নাহিদকে ছেড়ে দিয়ে পিছু হটে।
নাহিদকে আটকের খবর হলে ছড়িয়ে পড়লে সব ছাত্ররা হল থেকে বেরিয়ে ক্যাম্পাসে বিক্ষোভ করতে থাকে। এ সময় বিক্ষোভ ঠেকাতে পুলিশ ছাত্রদের ওপর গুলি ছুঁড়লে পাঁচ ছাত্র গুলিবিদ্ধ হন।
ছাত্ররা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে প্রশ্ন রেখে জানান, ‘এ কেমন বিশ্ববিদ্যালয়, যেখানে ছাত্রদের ওপর পুলিশ গুলি চালায়। ছাত্রদের কোনো নিরাপত্তা নেই এখানে। পাঁচ ছাত্র গুলিবিদ্ধ হওয়ার দায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকেই নিতে হবে।’
এদিকে, মধ্যরাতে জাবি ছাত্রদের ওপর পুলিশের গুলি ছোঁড়ার অনুমতি ছিল না বলে দাবি করেছে জাবি প্রশাসন।
প্রো-ভিসি ফরহাদ হোসেন বলেন, ‘গুলি করার ঘটনা ন্যক্কারজনক। ছাত্রদের ওপর গুলি করার অনুমতি পুলিশকে দেওয়া হয়নি।’
ক্যাম্পাসে পাঁচ শতাধিক পুলিশ মোতায়েন করা হয়েছে। তারা জলকামানসহ বিভিন্ন সরঞ্জাম নিয়ে ক্যাম্পাসে অবস্থান নিয়েছে।

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

ঢাকা সময়

অনলাইন জরিপঃ

'সরকার প্রশাসন আর দুদককে নগ্নভাবে ব্যবহার করছে' বললেন মির্জা ফখরুল। আপনি কি তাই মনে করেন?

View Results

Loading ... Loading ...

সম্পাদক ও প্রকাশকঃ আহমাদ আলী
বার্তা প্রধানঃ রিদওয়ান আহমেদ
চীফ রিপোর্টারঃ মহিউদ্দিন আহমেদ
৮নং ডি.আই.টি এভিনিউ, মঞ্জুরী ভবন (৭ম তলা), মতিঝিল বা/এ, ঢাকা-১০০০
মুঠোফোন : ০১৭১৭-১৮১৬৭২, ০১৭১৫-০৯৩৮৬৫, ফোন-ফ্যাক্স : ০২-৯৫৫৪১৭৩
ই-মেইল : ridwanahmed92@ymail.com